খাওয়ার পর যে কাজগুলো একেবারেই করা উচিত নয়

আম’রা যা খাই, তার প্রভাব পড়ে আমাদের শরীরে। সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন স্বাস্থ্যের উন্নতি হয়,

তেমনই নিয়ম না মেনে ভুলভাল খাদ্যাভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায়।আসুন জেনে নেয়া যাকা খাওয়ার পর কোন কাজগুলো করা কখনোই উচিত নায়-

১. কথায় বলে ভরা পেটে ফল, খালি পেটে জল। কিন্তু বিজ্ঞান বলছে এটি একেবারেই উচিত নয়। ভরা পেটে কখনোই ফল খাবেন না।

খালি পেটে ফল খেলে তবেই তার খাদ্যগুণ আমাদের শরীরে শোষিত হয়। তাই খাওয়ার বেশ কিছুটা সময় পরে ফল খান। খাবার খেয়েই ফল খেলে হ’জমের সমস্যাও দেখা দেয়।

২. খাওয়ার পরেই আমাদের অনেকেরই ঘুম পায়। তাই খেয়ে উঠেই বিছানায় ঢুকে পড়তে আম’রা বেশ পছন্দ করি। কিন্তু এটা অ’ত্যন্ত খা’রাপ অভ্যেস।

খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই হ’জমের সমস্যাও দেখা দেবে। তাই খেয়ে উঠে অন্তত এক ঘণ্টা পরে বিছানায় যান।

৩. খাবার পরেই অনেকে ধূমপান করেন। কিন্তু জানেন কি ভরা পেটে স্মোক করলে তা শরীরের বেশি ক্ষতি করে? ভরা পেটে ধূমপান করলে ইনটেসটাইন ক্ষতিগ্রস্ত হয়।

৪. পেটভর্তি করে খেয়ে অনেকেই কোম’রের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খা’রাপ অভ্যেস। প্রথম কথা কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়,

যাতে কোম’রের বেল্ট হালকা করতে হয়। এই অভ্যেস থাকলে আপনার অ’তিরিক্ত খাওয়া কেউ ঠেকাতে পারবে না। আর অ’তিরিক্ত খেলে ওজন বাড়বে, সঙ্গে হ’জমের সমস্যাও দেখা দেবে।

৫. পানি খাওয়া শরীরের জন্য অ’ত্যন্ত উপকারী। কিন্তু খেয়ে উঠেই পানি পান করবেন না। খাবার খেয়েই পানি খেলে তা হ’জমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়।

ফলে খাবার ঠিকমতো হ’জম হতে চায় না। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সেই রকমই খেয়ে উঠেই চা বা কফি খাওয়া ঠিক নয়।