এইমাত্র পাওয়া:একনজরে দেখেনিন নতুন টি২০ লীগের নিলামে কে কত মূল্যে বিক্রি হচ্ছে

করোনার বিরতির পর প্রথমে একটা সিরিজ ছিল শ্রীলংকার বিপক্ষে, সেটাও বাতিল করেছে বিসিবি কোয়ারেন্টাইনের কঠিন শর্তের জন্য।

তাই প্লেয়ারদের খেলার মধ্যে রাখার জন্য কিছু দিন আগে আয়োজন করা হয়েছিল প্রেসিডেন্ট কাপ। যেখানে চ্যাম্পিয়ন হয় মাহমুদুল্লাহ একাদশ।ফাইনালে নাজমুল একাদশ কে হারায় ৭ উইকেটে।

প্রেসিডেন্ট কাপ সফল ভাবে সম্পন্ন করার পর এখন বিসিবির লক্ষ্য আরেকটা টুর্নামেন্ট আয়োজন করবে, তবে এবার টিটুয়েন্টি। ওডিয়াই টুর্নামেন্ট ৩ দলের হলেও এবারের টুর্নামেন্টে ৫ দল রাখার পরিকল্পনা আছে তাদের।

এবারের টুর্নামেন্ট আগের চেয়ে আকর্ষণীয় ও আগ্রহেরও হবে ভক্তদের জন্য। একে তো টিটুয়েন্টি তার উপর এক বছর পর নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। তাই বলাই যায় এই টুর্নামেন্ট নিয়ে ভক্তদের বাড়তি আগ্রহ থাকাই স্বাভাবিক।

ভক্তদের আগ্রহ বেশি থাকলেও এখনও নিশ্চিত না ড্রাফটের ব্যাপার টা। আগেরবার বিসিবির পক্ষ থেকে দল ঠিক করে দিলেও এবার সেভাবেই হবে নাকি ড্রাফটের মাধ্যমে হবে সেটা এখনও নিশ্চিত নয়।

যত দূর জানা গেছে তা হলো, সব দলের স্পন্সর পেলে টি-টোয়েন্টি টুর্নামেন্ট প্লেয়ার্স ড্রাফটের মধ্যেও হতে পারে। কারণ বেশিরভাগ স্পন্সরেরই লক্ষ্য সাকিব আল হাসান।

একবছর পর মাঠে ফেরার অপেক্ষায় থাকা সাকিবকে রেখে দল গড়তে পারলে বাড়তি ‘মিডিয়া মাইলেজ’ মিলবে- সেদিকটাও মাথায় আছে আগ্রহীদের।

তবে আরেকটা সমস্যা হলো সব দল স্পন্সর না পেলে ড্রাফট নাও হতে পারে। সাকিবের জন্য কিছু ব্রান্ড আগ্রহী হলেও তাদের পুরো আগ্রহ টুর্নামেন্ট কে ঘিরে নয়।

তাই দেখা যাবে সাকিব কে না পেলে হয়ত কেউ কেউ স্পন্সরশীপ দিতে রাজি হবে না।সেক্ষেত্রে ড্রাফট করার ব্যাপার টা নিশ্চিত করে বলা যাবে না। কারন টুর্নামেন্টের রূপরেখা কি হবে সেই বিষয় এখনো চূড়ান্ত করেনি তারা।

এই প্রসঙ্গে গত বুধবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এই বিষয়গুলো আমরা এখনো চূড়ান্ত করিনি। আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব টিম স্পন্সরগুলো কনফার্ম করে তারপর আমাদের যে সকল হোল্ডার আছেন তাদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিব।’

তবে প্লেয়ারদের কার কত মূল্য হবে সেটা ইতিমধ্যে জানা গেছে। চারটি ক্যাটাগরির মধ্যে যার এ ক্যাটাগরি ভুক্ত হবে তারা পাবেন ১০ লাখ টাকা,বি ক্যাটাগরিরা পাবেন ৮ লাখ টাকা,

সি ক্যাটাগরি রা পাবেন ৬ লাখ টাকা এবং ডি ক্যাটাগরি রা পাবেন ৪ লাখ টাকা করে।দেশের সেরা ক্রিকেটার সাকিব, তামিম, মুশফিকরা থাকতে পারেন ‘এ’ ক্যাটাগরিতে।

টিম স্পন্সরের বিষয়টি কোন প্রক্রিয়ায় এগোচ্ছে জানিয়ে সুজন বলেন, ‘যেহেতু অনেকদিন ধরেই সবাই ক্রিকেটের বাইরে আছেন। প্রতিযোগিতামূলক ক্রিকেটকে চালু করার জন্য আমাদের যে পরিকল্পনা তার অংশ হিসেবে আপনারা দেখেছেন আমরা একটা তিন দলীয় টুর্নামেন্ট আয়োজন করেছি সফলভাবে।’

‘এরপরের ধাপটা হচ্ছে আমরা একটা ৫ দলীয় টুর্নামেন্ট করবো। যেটা আমরা ইতোমধ্যে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (ইওআই) দিয়েছি টিম স্পন্সর চেয়ে।’এখন দেখার বিষয় কিভাবে মাঠে গড়ায় ৫ দলের এই টিটুয়েন্টি টুর্নামেন্ট।