বাংলাদেশে শুরু হচ্ছে টি১০ লীগ মাঠ কাঁপাবে বিশ্বসেরা তারকা ক্রিকেটাররা

প্রায় শেষের দিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের সমাপ্তি ঘটবে আগামী ১৮ ই ডিসেম্বর। তার পরপরই শুরু হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ এর সাথে ঘরের মাঠে সিরিজ।

সেই সিরিজটি ওয়ানডে এবং টেস্ট ম্যাচের সিরিজ। এরই মধ্যে আবার অনূর্ধ্ব-১৯ দলের খেলোয়াড়দের নিয়ে এবং জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড়দের নিয়ে আরও একটি টুর্নামেন্ট আয়োজিত হতে যাচ্ছে।

ঢাকার বাইরে এবং ময়মনসিংহে এবার প্রথমবারের মতো টুর্নামেন্টটি হতে যাচ্ছে। এবং বাংলাদেশেও এবার প্রথমবারের মতো ১০০ বলের টুর্নামেন্টটি হতে যাচ্ছে।

ময়মনসিংহে প্রথমবারের মতো যে ১০০ বলের টুর্নামেন্টটি হতে যাচ্ছে তার নাম হচ্ছে ময়মনসিংহ প্রিমিয়ার লিগ (এমপিএল)। এই লিগটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁকে উৎসর্গ করেই অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের একাধিক প্লেয়ার আছেন ময়মনসিংহের। জাতীয় টি-টোয়েন্টি দলের ক্যাপ্টেন মাহমুদউল্লাহ এবং অন্যতম তারকা মোসাদ্দেক হোসেন সৈকত সহ অনেকেই আছেন।

এবং তারাও এই লিগটি খেলবেন।প্রথমবারের মতো অনুষ্ঠিত এই টুর্নামেন্টে খেলবেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী তারকারা সহ জাতীয় দলের অনেক তারকারা।

মাহমুদউল্লাহ ও মোসাদ্দেকের পাশাপাশি এই টুর্নামেন্টে খেলবেন শুভাগত হোম,শাহরিয়ার নাসিফ এবং আশরাফুলরা।ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন এই টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করছে।

আগামী ২১ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত ময়মনসিংহের ঐতিহ্যবাহী সার্কিট হাউজ মাঠে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ৬ টি দল।

বাংলাদেশের প্রথম ও একমাত্র খেলার চ্যানেল এই টুর্নামেন্টের ৩ টি ম্যাচ ব্রডকাস্ট করবে। সেই ম্যাচ গুলো হলো দুই সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ।উল্লেখ্য, বঙ্গবন্ধুর জন্মদিনের শত বছর উপলক্ষে এবারের টুর্নামেন্ট হবে ১০০ বলের।

১০০ বলের এই টুর্নামেন্টের ওভারে কত বল করে হবে সেটা এখনও নিশ্চিত করেনি তারা। তবে আপাতত সিদ্ধান্ত নিয়েছে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত করার।

যদিও এখনও পর্যন্ত কোন টুর্নামেন্ট হয়নি ১০০ বলের, তবে এর আগে একবার প্রস্তাবিত হয়েছিল ইংল্যান্ডে এই টুর্নামেন্টের যেখানে প্রতি ওভারে থাকবে ১০ টি করে বল।

যদিও শেষ পর্যন্ত আর মাঠে গড়ায় নি সেই টুর্নামেন্ট। এখন দেখার বিষয় এই টুর্নামেন্টে প্রতি ওভারে কত বল করে খেলা হয়।