বর্তমানকে বাদ দিয়ে টাইগারদের জন্য বিশ্বসেরা নতুন কোচ হিসেবে যাকে নিয়োগ দিচ্ছে বিসিবি

বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ইংলিশ কোচ জন লুইস। সাবেক এই ইংলিশ অলরাউন্ডার বর্তমানে ডারহামের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশের ব্যাটিং কোচের জন্য তার সাথে আলোচনা করছে বিসিবি, সেটিও নিশ্চিত করেছে বিসিবি থেকেই।সবশেষ ২০১৮ সালে বাংলাদেশ দলে সীমিত ওভারের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্বে ছিল নেইল ম্যাকেঞ্জি।

দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার ও কোচ বাংলাদেশে এসে ওয়ানডের পাশাপাশি কিছু সময়ের জন্য টাইগারদের টেস্ট দলের সাথেও কাজ করেছে। তবে গত আগস্টে তিনি বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে দেন।

তিনি দায়িত্ব ছাড়ার পর থেকেই এই জায়গা টা ফাকা পরে ছিলো। তাই এখন এই জায়গায় জন লুইসের সাথে আলোচন করছে বিসিবি।

এর পর থেকেই খালি বাংলাদেশের ব্যাটিং কোচের পদ। টেস্ট বা ওয়ানডেই-টি-টোয়েন্টি, কোনো ফরম্যাটেই তামিম,সাকিব, মুমিনুল,মিঠুন,লিটনদের কোচ বা পরামর্শক নেই।

স্থগিত হওয়া শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের দায়িত্ব নিয়েছিলেন ক্রেইগ ম্যাকমিলান। ব্যক্তিগত কারণে ম্যাকমিলান আর বাংলাদেশের দায়িত্ব নেননি, টাইগাররাও শ্রীলঙ্কা সফরে যায়নি।

এড়িয়ে গেছে শ্রীলংকার সিরিজ। করোনার কঠোর নিয়মে নানান ঝামেলার কথা বিবেচনা করে তাদের নিয়ম দেখে বাধ্য হয়ে সিরিজ থেকে সরে আসে বিসিবি।

সিরিজ বন্ধ হয়ে যাওয়ার কারনে তিনি আর বাংলাদেশে এসে দল কে ট্রেনিং করান নি। ব্যক্তিগত কারন দেখালেও মূলত করোনার জন্যই তিনি বাংলাদেশে আসে নি।

শ্রীলংকার সিরিজ না হওয়ায় এরপর দেশের ক্রিকেট অঙ্গন ব্যস্ত হয়ে পরে বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ নিয়ে। সফলভাবে ঘরোয়া দুই টুর্নামেন্ট শেষে বোর্ডকে আবার ব্যস্ত হতে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে।

জানুয়ারিতে ওয়ানডে ও টেস্ট খেলতে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। এই দুই সিরিজে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পেতে পারেন ইংল্যান্ডের জন লুইস।

যদি এই সিরিজে তিনি ভালো করতে পারেন তবে তাকে পুর্ণাঙ্গ মেয়াদে দায়িত্ব দেয়া হতে পারে।