মেহেদি মিরাজের বিশ্বরেকর্ড করা সেঞ্চুরিতে উইন্ডিজকে রানের পাহাড় টার্গেট দিল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংস শেষ হয়েছে বাংলাদেশ দলের ব্যাটিং। প্রথম ইনিংসে মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ দল সব কয়টি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৪৩০ রান।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৭ উইকেট হারিয়ে ৩২৮ রান করা বাংলাদেশ দল দিনের দ্বিতীয় সেশনে রানের গতি বাড়ায়। মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলামের জুটিতে দলের রানের গতি ধীরে ধীরে বাড়তে থাকে।

৩৮ রান করা তাইজুল ইসলাম গ্যাব্রিয়েলের বলে প্যাভিলিয়নে ফিরলে ব্যাট হাতে অটল থাকেন মেহেদি হাসান মিরাজ।নাইম হাসানকে সাথে নিয়ে ধীরে ধীরে শতকের দিকে এগিয়ে যেতে থাকেন এই অলরাউন্ডার।

পথে অবশ্য ছেঁদ পড়ে নাইম ব্যক্তিগত ২৪ রানে বিদায় নিলে। তবে শেষ উইকেট জুটিতে এসেই মিরাজ ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান।

১৫৯ বল মোকাবেলায় মিরাজের এই সেঞ্চুরিতে ছিল ১৩টি চারের মার।দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের একদম শেষের দিকে এসে মিরাজ তার উইকেট বিলিয়ে দিয়েছেন কর্নওয়ালের কাছে।

ফলে ১০৩ রানে থেমেছেন মিরাজ। সেই সাথে প্রথম ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ সব কয়টি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৪৩০ রান।এর আগে ম্যাচের প্রথম দিন শেষে বাংলাদেশ দলের সংগ্রহ থেমেছিল ৫ উইকেট হারিয়ে ২৪২ রানে।

দ্বিতীয় দিন সেখান থেকে খেলা শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান লিটন কুমার দাস এবং সাকিব আল হাসান। দ্বিতীয় দিনে দলের স্কোরবোর্ডে মাত্র ৬ রান যোগ করতেই ওয়ারিকানের বল বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেন ডানহাতি লিটন।

তার ব্যাট থেকে আসে ৩৮ রান।লিটনের বিদায়ের পর সাকিব অবশ্য নিজের স্কোর বড় করে এগিয়ে যাচ্ছিলেন। দলীয় রান ৩১৫ পর্যন্ত নেয়ার পর রাহকিম কর্নওয়ালের শিকার হয়ে সাজঘরে ফিরেন সাকিব। প্যাভিলিয়নে ফেরার আগে সাকিবের ব্যাট থেকে আসে ৬৮ রান।