বিতর্কের পর মুখে কুলুপ সাকিবের

আপাতত একদম চুপ সাকিব আল হাসান। বোর্ডের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলে কদিনের জন্য বাংলাদেশের ক্রিকেটকে রীতিমতো কাঁপিয়ে দিয়েছিলেন।

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে তৃতীয় সন্তানের বাবা হয়েছেন। দেশে ফিরে এখন শুরু করেছেন আইপিএলের প্রস্তুতি। আর বিতর্কের জন্ম যেন না হয়, সেটা নিশ্চিত করতে মুখে যেন কুলুপ এঁটে রয়েছেন।

সাংবাদিকেরা অনেক চেষ্টা করেও তাঁর মুখ থেকে বের করতে পারছেন না একটা কথাও। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলনের পর আজ সাকিব গিয়েছেন নিজের একাডেমি মাসকো-সাকিব ক্রিকেট একাডেমিতে।

সেখানকার ছাত্রদের সঙ্গে প্রথমবারের মতো দেখা হলো সাকিবের।ছোট করে সাকিবের জন্মদিনও পালন করা হলো। সঙ্গে প্রিয় কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে অনুশীলনও করেছেন ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার।

ফেরার পথে কৌশলে এড়িয়ে গেছেন উপস্থিত সাংবাদিকদের।সাকিবের পুরো দিনের কার্যক্রম নিয়ে কোচ সালাউদ্দিন বলেছেন, ‘বাচ্চাদের সঙ্গে সাকিবের আগে পরিচয় হয়নি, বাচ্চারা তাকে দেখেওনি সামনাসামনি।

আজ সরাসরি দেখল, এটা তাদের জন্য ভালো অভিজ্ঞতা। যেহেতু কাল তার জন্মদিন ছিল, সেটাও আমরা উদ্‌যাপন করলাম একসঙ্গে। ছেলেদের উদ্দেশ্যে বেশি কিছু বলেনি কিন্তু যতটুকু বলা দরকার, ততটুকু বলেছে।

যতটুকু উপদেশ দেওয়ার সেটা দিয়েছে। ভবিষ্যতে হয়তো আরও আসবে। ভবিষ্যতে যখন আসবে, তখন ও নিজেই তাদের সঙ্গে অনুশীলন করবে, তখন হয়তো আরও বেশি কথা বলবে।’

গত ফেব্রুয়ারির ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্টের পর থেকে ক্রিকেটে নেই সাকিব। প্রথম টেস্টের চোট তাঁকে ভুগিয়েছে বেশ। এরপর যুক্তরাষ্ট্র থেকে ফিরে মাত্র এক দিন হালকা মেজাজে অনুশীলন করেছেন।

কদিন পর আবার আছে আইপিএলের কোয়ারেন্টিন। এত সব মিলিয়ে আইপিএলের জন্য যথাযথ প্রস্তুতি নেওয়া একটু কঠিনই মনে করছেন সালাউদ্দিন।

তবে সাকিবের ফিটনেস ভালো থাকায় দক্ষতা দ্রুত ফিরে পাওয়ার আশা বিকেএসপির এই কোচের, ‘কী অবস্থায় আছে, সেটা দেখলাম। কারণ, অনেক দিন ধরে ব্যাটে-বলে সম্পর্ক নেই।

ফিটনেসটা হয়তো ধরে রেখেছে। কিন্তু এখনো ভ্রমণক্লান্তি কাটেনি। ক্লান্তি না কাটাতে কাজ করায় সমস্যা হচ্ছে। এটা কাটতে কিছুটা সময় লাগবে।এরপরও যেহেতু ফিটনেসটা ভালো আছে, দক্ষতা তাড়াতাড়িই ঠিক হয়ে যাবে।

ক্রিকেটার সাকিবের ক্রিকেটীয় দক্ষতার মতো তাঁর ব্যক্তিগত গুণাবলিও খুব ভালো জানা সালাউদ্দিনের। সম্প্রতি বিসিবির সমালোচনা করে নিজের ওপরই যেন চাপ ডেকে আনলেন সাকিব।

কোচ সালাউদ্দিন অবশ্য সাকিব ও চাপ—দুটি শব্দকে একসঙ্গে মেলাতে পারেন না, ‘চাপ কথাটা ওর ক্ষেত্রে বলা যাবে না।কারণ যদি আপনি এসব জিনিস মাথায় রাখেন, কখনোই ভালো খেলা সম্ভব নয়।

একজন খেলোয়াড়ের সব সময় চাপ থাকবে, পারফরম্যান্সের চাপ থাকবে, মিডিয়ার চাপ থাকবে। সবকিছু মিলিয়ে যখন খেলোয়াড় মাঠে ঢোকে, তখন এসব কাজ করে না। চাপ সরাতে সাকিবকে কী বলব? কারণ সব সময় সে আমাকে বলে কীভাবে চাপ সামলাতে হয়।