একদিন পরেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ একাদশ থেকে বাদ পরছে যারা

আগামী ২১ তারিখ থেকে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে ২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টি পালেকেল্লে মাঠে গড়াবে।

এই ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে বন্ধ হয়ে যাওয়া টেস্ট সিরিজ।এক সময় বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার ম্যাচ বা সিরিজ মানেই ছিল একপেশে ম্যাচ।

যেখানে বাংলাদেশের উপর ছড়ি ঘোরাতো শ্রীলংকা তবে এখন শ্রীলংকা হয়েছে খর্ব শক্তির ও বাংলাদেশ হয়ে উঠেছে তুলনামূলক শক্তিশালী, তাই এখন সিরিজ সমানে সমানের চেয়ে প্রায় বলা যায় এগিয়ে থাকে বাংলাদেশ।

নিজেদের শেষ ২ শ্রীলংকা সফরে অনেক সুখস্মৃতি রয়েছে বাংলাদেশ দলের। নিদাহাস ট্রফি তে ফাইনালে ওঠা ও নিজেদের শততম টেস্টে শ্রীলংকা কে তাদেরই মাঠে হারানো!

এগুলো বাংলাদেশ কে বাড়তি অনুপ্রেরণাই দিচ্ছে। সেটাও বলেছে অধিনায়ক মমিনুল। তিনি বলেন ‘আমাদের শেষ ২ সফর সেখানে ভালো ছিল যা অনুপ্রেরণা জোগাড় আশা করি এবারও ভালো কিছুই হবে।’

এদিকে শুরু থেকেই দলে নেই সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এছাড়াও মাহমুদুল্লাহ রিয়াদ কে বাইরে রাখা হয়েছে তবে পরে অন্তর্ভুক্ত করার কথা বললেও শেষে ইঞ্জুরির কারনে বাদ পরেন তিনি।

সাকিব ও মুস্তাফিজ ছাড়া কেমন করবে দল তা নিয়ে তিনি অদ্ভুত যুক্তি দেন। বলেন যে সাকিব ও মুস্তাফিজের ১০-১২ হাত নয়, অন্যদেরও নয়। তাই তাদের না থাকা দলের উপর প্রভাব পরবে না, তাদের ছাড়াও ভালো করবে দল।

এমন একই কথা তিনি বলেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড টেস্টে তবে সাকিব ইঞ্জুরিতে পরার পর অবিশ্বাস্য ভাবে প্রথম টেস্ট হারে ওয়েস্ট ইন্ডিজের সাথে ও বাকি টেস্ট গুলোও হেরে বসে বাংলাদেশ পরে তিনি সাকিবের অনুপস্থিতি তে দল বাজে করার কথা স্বীকার করেন।

প্রথম টেস্টে সম্ভাব্য একাদশ:- তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক (অধিনায়ক) মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন।