দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগেই আইসিসি থেকে বড় সুখবর পেল বাংলাদেশ

নতুন করে বড় সুখবর পেল বাংলাদেশ দল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে উন্নতি হয়েছে টাইগারদের।

চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে বাংলাদেশ দল এখন পর্যন্ত জিতেছে ১টি ম্যাচ। যেখানে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে টাইগাররা অবস্থান করছিল পয়েন্ট টেবিলের আট নম্বরে। তবে এরপর কোনো ম্যাচ না খেললেও টেবিলে উন্নতি হয়েছে টাইগারদের।

ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে স্লো ওভাররেটের কারনে চ্যাম্পিয়নশিপ পর্বে ক্যারিবিয়ানদের থেকে কর্তন করা হয়েছে মূল্যবান ২ পয়েন্ট। ফলে তারা নেমে গেছে বাংলাদেশের নিচে।

সর্বশেষ হালনাগাদকৃত পয়েন্ট টেবিলে শীর্ষে অবস্থান করছে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত অজিরা খেলেছে ৬টি ম্যাচ। যেখানে তাদের জয়সংখ্যা ৪টি এবং বাকি দুই ম্যাচ ড্র হয়েছে। ৫৬ পয়েন্টের পাশাপাশি তাদের জয় ৭৭.৭৭ শতাংশ ম্যাচে।

পাঁচ ম্যাচ খেলে ৩টিতে জয়, একটি হার এবং এক ম্যাচ ড্র করে পাকিস্তানের নামের পাশে রয়েছে ৪০ পয়েন্ট। ৬৬.৬৬ শতাংশ জয় নিয়ে তাদের অবস্থান টেবিলের দুই নম্বরে।

তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা নিজেদের পাঁচ ম্যাচের মধ্যে ৩টিতে জয় ও ২টিতে হারের কারনে তাদের নামের পাশে রয়েছে ৩৬ পয়েন্ট। প্রোটিয়াদের জয় ৬০ শতাংশ ম্যাচে।

১২ ম্যাচে ৭৭ পয়েন্ট অর্জন করলেও ৫৮.৩৩ শতাংশ ম্যাচে জয় থাকার কারনে ভারতের অবস্থান চার নম্বরে। ৪ ম্যাচ খেলা শ্রীলঙ্কার নামের পাশে রয়েছে ২৪ পয়েন্ট। ২ ম্যাচে জয় ও ২ ম্যাচে হারের কারনে লঙ্কানদের জয় রয়েছে ৫০ শতাংশ ম্যাচে।

৬ ম্যাচের মধ্যে ২টি জয়, ৩টি হার এবং এক ম্যাচ ড্র করে নিউজিল্যান্ডের নামের পাশে রয়েছে ২৮ পয়েন্ট। ছয় নম্বরে থাকা নিউজিল্যান্ডের জয়ের ৩৮.৮৮ শতাংশ ম্যাচে।

এদিকে পয়েন্ট টেবিলের সাত নম্বরে থাকা বাংলাদেশ এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলেছে মোট ৪টি ম্যাচ। যেখানে ১ ম্যাচে জয় ও ৩ ম্যাচে হারের কারনে নামের পাশে রয়েছে ১২ পয়েন্ট। টাইগারদের জয় রয়েছে ২৫ শতাংশ ম্যাচে। এছাড়া টেবিলের আট নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং নয় নম্বরে রয়েছে ইংল্যান্ড।