আফগানিস্তান শ্রীলঙ্কাকে পেছনে ফেলে টি২০ র‍্যাংকিংয়ে বাজিমাত বাংলাদেশের দেখেনিন তালিকা

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। নতুন করে হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে টাইগাররা পেছনে ফেলেছে আফগানিস্তান ও শ্রীলঙ্কার মত দলকে।

বুধবার (৪ মে) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তাদের নতুন টি-টোয়েন্টি র‍্যাংকিং প্রকাশ করেছে। আগেরবার বাংলাদেশ দলের নামের পাশে ২৩১ রেটিং পয়েন্ট থাকলেও এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২৩৩।

রেটিং পয়েন্ট বাড়ার পর আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে উত্থানও ঘটেছে টাইগারদের। নয় নম্বর অবস্থান থেকে টাইগাররা এখন উঠে এসেছে আট নম্বর অবস্থানে।

যেখানে বাংলাদেশ দল পেছনে ফেলেছে আফগানিস্তান এবং শ্রীলঙ্কাকে।হালনাগাদকৃত র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে ভারত। টিম ইন্ডিয়ার নামের পাশে রয়েছে ২৭০ রেটিং পয়েন্ট।

র‍্যাংকিংয়ের দুই নম্বরে অবস্থান করছে ইংল্যান্ড। ভারত থেকে তারা পিছিয়ে আছে ৫ রেটিং পয়েন্ট। অর্থাৎ ২৬৫ রেটিং পয়েন্ট নিয়ে ইংলিশরা অবস্থান করছে দুই নম্বরে।

তিন নম্বরে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ২৬১। তাদের পরের অবস্থানে থাকা দক্ষিন আফ্রিকার নামের পাশে রয়েছে ২৫৩ রেটিং পয়েন্ট।

প্রোটিয়াদের কাছাকাছি রয়েছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। ২৫১ রেটিং পয়েন্ট নিয়ে অজিরা অবস্থা করছে পাঁচ নম্বরে এবং ২৫০ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড অবস্থান করছে ছয় নম্বরে।

বাংলাদেশের একধাপ আগে থাকা ওয়েস্ট ইন্ডিজের নামের পাশে আছে ২৪০ রেটিং পয়েন্ট। টাইগারদের থেকে ৭ রেটিং পয়েন্ট এগিয়ে থাকার কারনে ক্যারিবিয়ানদের অবস্থান একধাপ আগে।

২৩৩ রেটিং পয়েন্ট নিয়ে ৮ নম্বরে থাকা বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানরা টাইগারদের থেকে পিছিয়ে আছে ৩ রেটিং পয়েন্ট। অর্থাৎ তাদের নামের পাশে আছে ২৩০ রেটিং পয়েন্ট।

হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে দুই ধাপ অবনতি হয়েছে রশিদ খানের দল আফগানিস্তানের। সংক্ষিপ্ত ফরম্যাটের এই র‍্যাংকিংয়ে আগে তারা আট নম্বরে থাকলেও নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে দুই ধাপ পেছনে পড়েছে তারা। ২২৬ রেটিং পয়েন্ট নিয়ে আফগানদের অবস্থান এখন দশ নম্বরে। ১১ নম্বরে থাকা জিম্বাবুয়ের নামের পাশে রয়েছে ১৯৩ রেটিং পয়েন্ট।